Translate

Friday, May 1, 2020

আমার শিশু কাল

আমার ছোট বোন। আমার থেকে এক বছরের ছোট। সে ১৯৯২ সালে জুন মাসে হয়েছে। আমি যখন এক বছরের কম বয়সের শিশু ছিলাম। তখন  ডাক্তার আমার মাকে পরামর্শ দেয়। তোমার শিশুকে বাহির খাবার খাওয়ানো অভ্যাস করো। কারণ আম্মা আবার মা হবেন। তিনি আমাকে খাবার খাওয়াতে অক্ষম হয়ে গিয়েছিলেন।  আম্মা আমাকে গ্লাস দিয়ে আমার  খাবার খাওয়াতে। মাত্র কিছু সেকেন্ড মধ্যে আমি আমার খাওয়া খেয়ে ফেলতাম। আমি আমার আম্মাকে জিজ্ঞাসা করলাম কেন তিনি আমাকে, এত ছোট বেলায় গ্লাসে দিয়ে  খাবার খাওয়াতেন? তিনি আমাকে বললেন, আমাকে তিনি প্রথমে চামুচ দিয়ে  খাওয়াতে। তিনি লক্ষ্য করলেন, চামুচ দিয়ে কিছু সেকেন্ড পর পর খাবার খাওয়া আমার জন্য বিরক্ত কর ছিল। তাই তিনি  গ্লাস দিয়ে আমাকে খাওয়ানো শুরু করলেন। তিনি লক্ষ্য করলেন আমি গ্লাস দিয়ে খাবার খাওয়া উপভোগ করছি। কয়েক সেকেন্ড মধ্যে আমি আমার সম্পূর্ণ খাবার খেয়ে  ফেললাম।  তাই তিনি আমাকে গ্লাস দিয়ে খাবার খাওয়াতেন।  আমার মা আমাকে বললেন, আমি শিশু কালে রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যেতাম। এবং সকাল সকাল ঘুম থেকে উঠে পরতাম। আমি আমার আম্মা আব্বার রাতের ঘুম নষ্ট করি নেই। যে শিশু অবুঝ থাকা অবস্থায় তার মাতা পিতার কষ্টের কারণ হয় নেই। সে কি তার জীবন সঙ্গী কষ্টের কারণ হতে পারে।

No comments:

জমি জমা

 = ''খতিয়ান'' কি? = ''সি এস খতিয়ান'' কি? = ''এস এ খতিয়ান'' কি? = ''আর এস খতিয়ান'...