Translate

Tuesday, August 27, 2019

গীতার অধ্যায় ১৫

অধ্যায় ১৫

                 এই অধ্যায়ে ভগবান কৃষ্ণ একটি ডুমুর গাছের আকারে মানব জীবনের বর্ণনা দিয়েছেন।  Godশ্বর এবং সত্তা বর্ণনা করা হয়।  প্রভু শ্বর এই বিশ্বের জীবন।  তিনি সকলের পরমেশ্বর।
                                                                             অধ্যায়

                  শ্রীকৃষ্ণ বলেছেন: পার্থ, মানুষের জীবন অবিনাশী ডুমুর গাছের মতো।  জীবনবৃক্ষের শিকড়গুলি উপরের দিকে এবং এর শাখা নীচের দিকে থাকে।  এর পাতাগুলি হ'ল বেদ এবং যিনি এই জীবনের এই গাছের প্রকৃত রূপটি জানেন, তিনি বেদের জ্ঞানী এবং তিনি জীবনের রহস্য এবং রহস্যগুলি জানতে পারেন।

                  এই জীবনের গাছের ডালগুলি উপরের এবং নীচে বিস্তৃত এবং প্রকৃতির তিনটি গুণ দ্বারা এগুলি পুষ্ট হয়।  ইন্দ্রিয়ের অবজেক্টগুলি হ'ল এর কুঁড়ি এবং এই গাছের শিকড় নীচে ছড়িয়ে পড়েছে, পুরুষদের জগতে সমস্ত দিকে।  এই শিকড়গুলি এমন ক্রিয়া যা মানবকে দৃ to়ভাবে বিশ্বের সাথে আবদ্ধ করে, যার ফলস্বরূপ;  তার বার বার জন্ম নিতে হবে।

                  এই গাছের প্রকৃত রূপটি পুরুষদের এই পৃথিবীতে দেখা যায় না;  না এর উত্স, না শেষ, না এখনও এর উত্স দেখা যায় না।

                   জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্তি পেতে এই শক্তিশালী শিকড় গাছটি কাটা দরকার।  বিচ্ছিন্নতার দৃ ax় কুঠার দিয়ে, জীবনের এই গাছটিকে তার মূল থেকে কাটা উচিত, এবং তারপরে সেই অনন্ত পথের সন্ধান করা উচিত, যাঁর দ্বারা জন্ম ও মৃত্যুর চক্র থেকে মুক্তি পাওয়া যায় এবং ফিরে না আসে going  দুনিয়া।

                   একজনকে সেই পরমাত্মার, এই পৃথিবীর আত্মার আশ্রয় নেওয়া উচিত, যা থেকে জীবনের প্রাচীন ধারাগুলি উদ্ভূত হয়েছিল এবং যা এই পুরো সৃষ্টির উত্স এবং উত্স।

                   সেই লোকেরা যারা মনের অহংকার ও মায়া কাটিয়ে উঠেছে, যারা এই দু'টি থেকে নিজেকে মুক্তি দিয়েছে, যারা সংযুক্তির কলুষকে বশীভূত করেছে, যারা সর্বদা তাদের আত্মায় থাকে, তাদের আত্মায় থাকে, যারা দ্বৈততা, বিভ্রান্তি এবং বুঝতে পেরেছে  দুঃখ এবং সুখ সম্পর্কে সন্দেহ এবং এগুলি কাটিয়ে উঠেছে এবং যাদের সমস্ত আকাঙ্ক্ষার অবসান ঘটেছে, তারা সেই অনন্ত অবস্থানে পৌঁছেছে যা সূর্য, চাঁদ এবং আগুনের চেয়ে অনেক উজ্জ্বল;  কোন অবস্থায় একবার পৌঁছেছে, এই পৃথিবীতে আর ফিরে আসতে হবে না।  এটি আমার সুপ্রিম স্টেট।  এটাই আমার সুপ্রিম আবাস।

                    আমার অনর্থক অস্তিত্বের একটি অতি ক্ষুদ্র অংশটি সর্বদা জীবনে ফিরে আসে এবং এই পৃথিবীতে প্রাণ ফিরে আসে, এটি পাঁচটি ইন্দ্রিয় এবং ষষ্ঠ মনকে আকর্ষণ করে যা প্রকৃতিতে অবস্থিত।

                  যখন প্রভু কোনও দেহ গ্রহণ করেন, বা যখন তিনি দেহ ত্যাগ করেন, তখন তিনি ইন্দ্রিয় ও মনকে তাঁর সাথে গ্রহণ করেন, যেমন বাতাস তাদের স্থানগুলি থেকে সুগন্ধি এবং সুবাসকে সরিয়ে নিয়ে যায়।

                  কান, নাক, চোখ, ত্বক এবং জিহ্বার পাঁচটি জ্ঞান ইন্দ্রিয়ের পাশাপাশি মনকে ব্যবহার করে তিনি ইন্দ্রিয়গুলির জিনিসগুলি উপভোগ করেন।

                  আত্মা যখন প্রভুর আকারে কোনও দেহ ছেড়ে চলে যায়, বা যখন এটিতে থাকে বা যখন ইন্দ্রিয়ের সাথে এবং প্রকৃতির গুণাবলীর সংস্পর্শে আসে তখন তা তাদের উপভোগ করে, তারপরে এই সমস্ত সময় বিভ্রান্ত হয়  এবং অজ্ঞেরা, নিজের মধ্যে থাকা ভগবান আত্মাকে দেখতে পাচ্ছেন না, তবে যাঁরা জ্ঞানের চোখ খুলেছেন, তাঁরা একাই তাঁকে দেখতে সক্ষম।

                 কেবলমাত্র যোগী যারা যোগের চর্চায় পুরোপুরি নিযুক্ত এবং যারা যোগ সাধনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা পরম আত্মাকে নিজের মধ্যেই দেখতে পেয়েছেন তবে অজ্ঞ এবং অনিজ্ঞানীরা চেষ্টা করেও চেষ্টা করেছেন, পরমকে দেখতে পাচ্ছেন না  আত্মা নিজেদের মধ্যে

                  সূর্যের আলো যা পৃথিবীকে আলোকিত করে এবং উষ্ণ করে তোলে কেবল আমার আলো যেমন চাঁদের আলো এবং উজ্জ্বলতা।

                 মানুষের জগতে বিস্তৃত, আমার জীবনকে ক্ষমতা দিয়ে আমি সমস্ত প্রাণকে জীবন দান করি, এবং পুষ্টিকর হয়ে উঠি, চাঁদ দিচ্ছি, আমি সমস্ত গাছপালা এবং bsষধিগুলিকে পুষ্ট করি।

                আগত এবং বহির্গামী শ্বাসের সাথে মিশ্রিত করা, হজমের আগুনে পরিণত হয়ে আমি সমস্ত ধরণের খাবার হজম করতে সহায়তা করি।

               আমি সকলের অন্তরে বাস করি  আমার কাছ থেকে স্মৃতি, জ্ঞান এবং প্রজ্ঞা আসে।  আমি সন্দেহগুলিও ধ্বংস করি এবং ঘাটতি দূর করি।

               সত্য সত্য, আমি বেদ মাধ্যমে পরিচিত হয় যে এক।  আমি বেদ জ্ঞান, এবং জ্ঞান।  আমি বেদের রচয়িতা, এবং আমিই বেদের জ্ঞানী।

             এই পৃথিবীতে দুই ধরণের প্রাণীর জন্ম হয়, সেই বিনাশী, যার পরিণাম অবশ্যই আসবে এবং অবিনাশী, যার পরিণতি কখনই আসে না।  দৈহিক জগতের সমস্ত প্রাণী ধ্বংসযোগ্য, আর পরিবর্তনহীন আত্মা অবিনাশী।

           কিন্তু এই উভয় নাশী ও অবিনাশী উভয়ের বাইরে, পরম আত্মা নামে আরও একটি পরমাত্মা।  সেই পরম আত্মা পরমেশ্বর হিসাবে তিন জগতকে পরিবেশন করে এবং তাদের লালন-পোষণও করে।  আমি সেই পরম আত্মা।

             যেহেতু আমি বিনাশযোগ্য এবং অবিনশ্বর উভয়কেই ছাড়িয়েছি, কারণ আমি নষ্ট ও অবিনাশী উভয়ের amর্ধ্বে, আমি সকলের চেয়ে শ্রেষ্ঠ।  অতএব, এই পৃথিবীতে, আমি পুরুষোত্তম, সর্বোচ্চ ব্যক্তি হিসাবে স্বীকৃত।

            যে কেউ, নিঃসন্দেহে আমাকে পুরুষোত্তম হিসাবে সর্বোচ্চ ব্যক্তি হিসাবে জানেন, তিনি বুঝতে পারেন যে তিনি সমস্ত কিছু জানেন এবং তিনি আমার সমগ্র দেহ এবং সমস্ত প্রাণ দিয়ে আমার উপাসনা করেন।

              পার্থ, আমি আপনাকে এই গোপন জ্ঞান এবং প্রজ্ঞাটি বলেছি, কোন ব্যক্তি জ্ঞানী হয়ে ওঠে, তার সমস্ত কর্তব্য এবং কর্ম সমাপ্ত হয়, সে অমরত্ব লাভ করে এবং পরিত্রাণ লাভ করে, তিনি পরম স্থিতি লাভ করেন।
                                                          পঞ্চদশ অধ্যায়ের সমাপ্তি
                                                       ওম শান্তি শান্তি ওএম

No comments:

জমি জমা

 = ''খতিয়ান'' কি? = ''সি এস খতিয়ান'' কি? = ''এস এ খতিয়ান'' কি? = ''আর এস খতিয়ান'...