Translate

Tuesday, August 27, 2019

গীতার অধ্যায় ১২

অধ্যায় ১২

                দ্বাদশ অধ্যায়ে, শ্রীকৃষ্ণ একটি ব্যক্তিগত Godশ্বরের উপাসনা সম্পর্কে বলেছেন, রূপ ও বৈশিষ্ট্য রয়েছে, এবং ব্রহ্মের পূজা সম্পর্কে, পরম, যিনি রূপ ও গুণাবলী ছাড়াই আছেন;  এবং এই জাতীয় উপাসনার ফল।  তিনি তাঁর বিভিন্ন ভক্তের বর্ণনাও দিয়েছেন।


                                                                 অধ্যায়

          অর্জুন কৃষ্ণকে জিজ্ঞাসা করেছেন: প্রভু, সেই ভক্ত যারা সম্পূর্ণ বিশ্বাস ও নিষ্ঠার সাথে আপনার প্রকাশিত রূপের উপাসনা করেন এবং অন্য যে গুণহীন, সেই নিরপেক্ষ, নিরাকার, অবিনাশী ব্রহ্মের উপাসনা করেন, তাদের মধ্যে কোনটি যোগে আরও দক্ষ।

           শ্রীকৃষ্ণ জবাব দিলেন: পার্থ, যারা আমার মনকে আমার প্রকাশ্য রূপে প্রয়োগ করেন এবং পরম বিশ্বাস ও নিষ্ঠার সাথে আমার উপাসনা করেন, এগুলিকে আমি যোগে আরও দক্ষ বলে বিবেচনা করি।

             যারা তাদের সমস্ত ইন্দ্রিয়কে সম্পূর্ণ নিয়ন্ত্রন করে, অবিচ্ছিন্নভাবে, কোনও বিড়বিড়তা ছাড়াই, একক পয়েন্ট একাগ্রতার সাথে এবং সম্পূর্ণ বিশ্বাস ও নিষ্ঠার সাথে অদৃশ্য ব্রহ্মের উপাসনা করেন, যিনি মন এবং বুদ্ধির বাইরে, সমস্ত বিস্তৃত, কে অবর্ণনীয় এবং যিনি  সর্বদা একই, যিনি স্থায়ী, অস্থাবর, নিরাকার এবং সব পরিস্থিতিতে একই, তারাও অন্যদের মতো আমার কাছে কেবল পৌঁছে যায়।

            তবে যারা অবিচ্ছিন্ন উপাসনা করেন তাদের অসুবিধা প্রকৃতপক্ষে খুব দুর্দান্ত, কারণ অবিশ্বাস্যর লক্ষ্যটি মূর্তপ্রাপ্তদের পক্ষে অর্জন করা খুব কঠিন।

              যে সমস্ত লোক আমার কাছে তাদের সমস্ত ক্রিয়াকলাপ আমাকে পেশ করে, প্রকাশ্য প্রভু গুণাবলীর সাথে এবং যারা সর্বদা আমার উপর ধ্যান করে, পুরোপুরি বিশ্বাস এবং নিষ্ঠার সাথে আমার উপাসনা করে, যারা সর্বদা তাদের সমস্ত চিন্তা আমার উপর মনোনিবেশ করে, আমি দ্রুত তাদের এই সীমাবদ্ধ থেকে মুক্তি দিই এবং  সীমিত বিশ্ব, যা মৃত্যুর দ্বারা সংজ্ঞায়িত হয়।

              সুতরাং, পার্থ, আপনার মন এবং বুদ্ধি কেন্দ্রীভূত করুন এবং তাদের উভয়ই আমার কাছে সমর্পণ করুন।  এর পরে, নিঃসন্দেহে, আপনি আমাকে অর্জন করবেন।

              আপনি যদি আপনার মন এবং বুদ্ধি কেন্দ্রীভূত করতে অক্ষম হন এবং এগুলি আমার কাছে আত্মসমর্পণ করতে অক্ষম হন তবে আমার কাছে পৌঁছানোর জন্য আপনার মন এবং বুদ্ধি নিয়ন্ত্রণ করার জন্য অভ্যাসের অভ্যাসের পদ্ধতি অবলম্বন করুন।

              আপনি যদি এটি করতে অক্ষম হন তবে আমার সেবা করুন, আমার সেবা করুন, আপনার সর্বোচ্চ লক্ষ্য হিসাবে এবং কেবল আমার জন্য কাজ করুন।  শুধুমাত্র আমার জন্য কাজ করে আপনি মুক্তি পাবেন।

               আপনি যদি এটি করতেও অক্ষম হন তবে আপনার মন এবং বুদ্ধি নিয়ন্ত্রণ করে আমার কাছে আসুন, আমার আশ্রয়ে আসুন, এবং পুরষ্কারগুলি ছেড়ে দিন, ফলগুলি ছেড়ে দিন, আপনার সমস্ত ক্রিয়াকলাপ।

              জ্ঞান অভ্যাস বা অনুশীলনের চেয়ে উত্তম, জ্ঞানের সাথে ধ্যান করা, জ্ঞানের চেয়েও ভাল এবং এ জাতীয় ধ্যানের চেয়েও ভাল, ত্যাগ করা, সমস্ত ফল, কর্মের সমস্ত পুরষ্কারকে বঞ্চিত করা, কারণ এ জাতীয় ত্যাগের সাথে  , শান্তি এবং প্রশান্তি অবিলম্বে আসে।

              যে ব্যক্তি কাউকে ঘৃণা করে না, যে সকলকে নিঃস্বার্থভাবে ভালবাসে, যিনি সমবেদনাশীল, অহংকার এবং সংযুক্তি থেকে মুক্ত, যিনি দুঃখে এবং সুখে একই থাকেন, যিনি ধৈর্যশীল, সর্বদা সন্তুষ্ট, যিনি নিজেকে বজায় রাখেন, তার সাথে  মন এবং তার ইন্দ্রিয়গুলি, নিয়ন্ত্রণে থাকা, কে দৃ resolve় সংকল্পবদ্ধ, কে দৃ determination় সংকল্পবদ্ধ, এবং যিনি আমার মন এবং বুদ্ধি উভয়কেই আমার কাছে সম্পূর্ণরূপে সমর্পণ করেছেন, আমার এইরকম ভক্তি আমার কাছে অত্যন্ত প্রিয়।

              যে কারও জন্য দুঃখের কারণ নয় এবং যে অন্যের দুঃখে বিস্মিত হয় না;  কে জগতকে ভয় পায় না, এবং বিশ্ব যাদের ভয় করে না, আমার এইরকম ভক্ত আমার কাছে প্রিয়।

              যিনি কারও কাছ থেকে কিছু প্রত্যাশা করেন না, যিনি ভিতরে এবং বাইরে শুদ্ধ, কর্মে দক্ষ, কে উদ্বেগ থেকে মুক্ত এবং যিনি তার কোনও কর্মের প্রতিদান পেতে কোন প্রয়াস করেন না, তিনিই আমার এই ভক্ত প্রিয়  আমাকে.

               যে ব্যক্তি সন্তুষ্ট বা অসন্তুষ্ট হয় না, যে ঘৃণাও করে না বা কামনা করে না, যে ভাল ও মন্দ উভয়ই কাজ ত্যাগ করে এবং এইভাবে আমার উপাসনা করে, আমার এইরকম ভক্ত আমার কাছে প্রিয়।

            যে বন্ধু এবং শত্রুদের মধ্যে সম্মান ও অসম্মানে, উত্তাপে এবং শীতে, দুঃখে এবং সুখে, প্রশংসায় ও দোষে একই থাকে;  যিনি সকল পরিস্থিতিতেই অকারণে রয়েছেন, যিনি সংযুক্তি থেকে মুক্ত, যিনি তাঁর কথা ও তাঁর বক্তব্যকে নিয়ন্ত্রণ করেছেন এবং যে তাঁর পথে যা আসে তাতে সন্তুষ্ট হন, যার কোনও বাসস্থানের সংযুক্তি নেই, এবং যার বুদ্ধি স্থির থাকে, যেমন ভক্ত  আমার মধ্যে আমার প্রিয়।

            তবে সেই ভক্তরা আমার নিকট প্রিয়, যারা পুরো বিশ্বাসের সাথে আমাকে তাদের সর্বোচ্চ লক্ষ্য হিসাবে গড়ে তুলেছে, আমার সাথে পুরোপুরি যোগদান করে এবং আমার দ্বারা উপরে বর্ণিত চিরন্তন জ্ঞান ও প্রজ্ঞাকে পুরোপুরি অনুসরণ করে।


                                                       দ্বাদশ অধ্যায়ের সমাপ্তি
                                                   ওম শান্তি শান্তি ওএম

No comments:

জমি জমা

 = ''খতিয়ান'' কি? = ''সি এস খতিয়ান'' কি? = ''এস এ খতিয়ান'' কি? = ''আর এস খতিয়ান'...