Translate

Tuesday, August 27, 2019

গীতার অধ্যায় ১৮

অধ্যায় ১৮


               অষ্টাদশ অধ্যায়টি গীতার চূড়ান্ত অধ্যায়।  এই অধ্যায়ে ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে সন্ন্যাস, ত্যাগ এবং তায়াগের মধ্যে পার্থক্য বলেছিলেন, তা ত্যাগ বা আত্মসমর্পণ।  তিনি পরামর্শ দেন যে আমাদের আত্মসমর্পণ করা উচিত, বা ত্যাগ করা উচিত, কেবল পুরষ্কার এবং কর্মের ফল, এবং কর্ম নিজেই নয়।  তিনি প্রকৃতির বৈশিষ্ট্য অনুসারে তিন ধরণের কর্ম, তিন ধরণের জ্ঞান, তিন প্রকার বুদ্ধিমত্তা এবং তিন ধরণের অধ্যবসায় বা প্রচেষ্টা সম্পর্কে এবং পাশাপাশি তিন ধরণের সুখ সম্পর্কে বলেছেন।

              তিনি ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য এবং নিম্ন বর্ণের স্ব-স্বভাবের জন্মের গুণাবলী ও কর্তব্যও ব্যাখ্যা করেছেন।  তিনি কর্মের যোগ, সুবোধ উপলব্ধি, উপলব্ধি এবং ব্রহ্মের, সর্বোচ্চ নিষ্ঠার, কীভাবে দুর্দশা ও ঝামেলা কাটিয়ে উঠতে পারেন এবং অর্জুনকে চূড়ান্ত উপদেশ দিয়ে বলেছিলেন যে তিনি সমস্ত কিছু ছেড়ে চলে যান এবং কেবল তাঁরই শরণাপন্ন হন,  ভগবান কৃষ্ণ অর্জুনকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি তাকে সমস্ত পাপ থেকে মুক্তি দেবেন, তিনি তাঁর বক্তব্য শেষ করেছেন।


                                                                   অধ্যায়

              অর্জুন কৃষ্ণকে জিজ্ঞাসা করেছেন: প্রভু, আমি সন্যাস ও তায়াগ সম্পর্কে জানতে চাই।  এই দুটির মধ্যে পার্থক্য কী;  দয়া করে আমাকে বিস্তারিত ব্যাখ্যা করুন।

             শ্রীকৃষ্ণ ব্যাখ্যা করেছেন: শোনো পার্থ, সন্ন্যাস ত্যাগ;  এটি স্বার্থপর বাসনা দ্বারা পরিচালিত সমস্ত ক্রিয়াকলাপ ত্যাগ করা।

             তায়াগা আত্মসমর্পণ;  এটি হ'ল সমস্ত ফলকে ছেড়ে দেওয়া, এটি সমস্ত ক্রিয়াকলাপের সমস্ত পুরষ্কার প্রদান।

             সন্ন্যাসে থাকাকালীন ক্রিয়া নিজেই ত্যাগ করা হয়;  তায়াগায় এটি ফল, এটি কর্মের পুরষ্কার, তা ত্যাগ করা হয়, না ক্রিয়া নিজেই।

             কিছু পন্ডিত, বিদ্বান ব্যক্তিরা মনে করেন যে ক্রিয়াটি নিজেই এটির ত্রুটি এবং কলুষের মধ্যে বহন করে এবং তাই, পদক্ষেপকে কলঙ্কিত হিসাবে বিবেচনা করে, এটি ছেড়ে দেওয়া উচিত, এটি ত্যাগ করা উচিত।

               অন্যান্য পন্ডিতরা মনে করেন যে ত্যাগ, তপস্যা ও দানশীলতার কাজ কখনও ত্যাগ করা উচিত নয়।  এবার টাইগা বা আত্মসমর্পণ সম্পর্কে সত্য শুনুন যা তিন ধরণের of

              ত্যাগ, কৃপণতা ও দানশীলতার মতো ক্রিয়াকলাপগুলি কখনই ত্যাগ করা উচিত নয় কারণ এগুলি তাদের বুদ্ধিমানদের শুচি করে।  তবে এই ক্রিয়াকলাপগুলিও কোনও সংযুক্তি ছাড়াই এবং এই জাতীয় ক্রিয়াকলাপগুলির ফলের পুরোপুরি আত্মসমর্পণ করে সম্পাদন করা উচিত।  এটি আমার বিবেচিত এবং চূড়ান্ত দর্শন।

            করার মতো কোনও পদক্ষেপ কখনও ত্যাগ করা উচিত নয়।  কারওরই নির্ধারিত ও নির্ধারিত দায়িত্ব, কারওর স্বাভাবিক কর্তব্য এবং কর্মকে কখনই ত্যাগ করা উচিত নয়।  অজ্ঞতার কারণে এ জাতীয় ক্রিয়াকলাপ চালানোকে তামাসিক তায়াগা বলা হয়।

            যে ব্যক্তি তার নির্ধারিত দায়িত্ব ত্যাগ করে কারণ তার কাজটি করা কঠিন বলে মনে হচ্ছে, বা এটি করতে গিয়ে শারীরিক ব্যথা বা ক্ষতির আশঙ্কা রয়েছে, এ জাতীয় তায়াগা প্রকৃতির রাজসিক এবং এই জাতীয় আত্মসমর্পণ থেকে সে তায়াগ থেকে কোনও লাভ পায় না।

            কিন্তু যে ব্যক্তি তার নির্ধারিত কাজটি করে, এটি তার নির্ধারিত দায়িত্ব মনে করে যে এটি করা তার ধার্মিক আচরণের অংশ, এবং যে ক্রিয়াকলাপের সাথে সমস্ত সংযুক্তি ত্যাগ করে তেমনি সেই ক্রিয়াকলাপের ফল বা পুরষ্কারকেও ছেড়ে দেয়  এই জাতীয় তায়াগাকে সাত্ত্বিক বলা হয়।

             বুদ্ধিমান ব্যক্তি যে আত্মসমর্পণ করে, যার সমস্ত সন্দেহ এবং সমস্ত বিভ্রান্তি বিশ্রাম পেয়েছে, এবং যার প্রকৃতি সাত্ত্বিক, সে সর্বদা সত্ত্বগুণে বাস করে।  সে খারাপ কাজকে তুচ্ছ করে না, সৎকর্মের সাথে তার কোন অনুষঙ্গও নেই।

           পুরোপুরি কাজ করা মূর্ত ব্যক্তির পক্ষে অসম্ভব, তবে যে ফল এবং তার কর্মের পুরস্কারটি সম্পূর্ণরূপে সমর্পণ করে, তাকে ত্যাগী, ত্যাগী বলা হয়।

            যাঁরা মৃত্যুর পরেও জীবদ্দশায় তাদের কর্মের ফল সমর্পণ করেন নি, তারা তাদের কর্মের ফল পেতে বাধ্য, যা তিন ধরণের হবে: আনন্দদায়ক, অপ্রীতিকর এবং মিশ্রিত, যা আংশিক আনন্দদায়ক এবং আংশিকভাবে অপ্রীতিকর;  এবং এই ফলগুলিই তাদের পুনর্জন্মের কারণ হয়ে ওঠে।

               কিন্তু যাঁরা তাদের কর্মের ফল ছেড়ে দিয়েছেন, মৃত্যুর পরেও ফল পান না, তাঁরা কর্ম থেকে মুক্তি পান এবং ফলস্বরূপ বন্ধনের ফলে এবং তারা জন্ম ও মৃত্যুর এই চক্র থেকে বেরিয়ে আসে, তারা হয়ে যায়  বারবার জন্ম এবং মৃত্যু থেকে মুক্ত।

            সাংখ্য মতবাদ অনুসারে কাজ করার পাঁচটি কারণ রয়েছে।  একটি হ'ল কাজের জায়গা।  দুই, যে কাজের কর্তা।  তিন, কাজ করার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলি।  চতুর্থত, কাজটি করার সাথে জড়িত প্রচেষ্টা এবং পঞ্চম, প্রভিডেন্স বা ,শ্বর, যিনি সমস্ত কিছুকে সম্ভব করেছেন এবং কে এই সব করছেন।

         যিনি, তাঁর শরীর, বা মন দিয়ে, বা তাঁর বক্তব্য সহ, যে কোনও কাজ করেন, যথাযথ বা অনুপযুক্ত, কেবলমাত্র এই পাঁচটি উপাদানের ফলস্বরূপ, এই পাঁচটি কারণ, সমস্ত একসাথে অভিনয়।

           কিন্তু যে ব্যক্তি তার নিস্তেজ এবং নিম্ন বুদ্ধি, তার অজ্ঞতা এবং তার অহংকারের কারণে বিশ্বাস করে যে তিনিই একমাত্র কর্তা, তিনি অজ্ঞ, এবং কাজের সঠিক ফর্মটি তিনি দেখতে পান না।

            যে ব্যক্তি অহংকারের এই অনুভূতি রাখে না যে সে একাকী করিয়াছে, এবং যে বুঝতে পারে যে সমস্ত ক্রিয়াকলাপের মধ্যে প্রভিডেন্টেরও একটি হাত রয়েছে, যার বুদ্ধি কর্মের ফলের সাথে জড়িত নয়, তিনি এই সমস্ত লোককে হত্যা করার সময়,  তবুও সে তাদের হত্যা করে না এবং তার কৃতকর্মের কারণে সে দাসত্ব করতে পারে না।

            যে কারণগুলি একজন ব্যক্তিকে ক্রিয়াতে অনুপ্রাণিত করে সেগুলি হ'ল তিনটি: জ্ঞান, জ্ঞানের লক্ষ্য এবং কর্তা যে জানে।

             যে কারণগুলি কর্মের ভিত্তি গঠন করে এবং ক্রিয়াটি সম্ভব করে তোলে সেগুলিও তিনটি: সংস্থান, ক্রিয়া এবং ক্রিয়া সম্পাদক।

            সঙ্খ্য মতবাদে ইঙ্গিত হিসাবে, জ্ঞান, কর্ম এবং করণকারীকেও তিন প্রকারে পৃথক করা হয়েছে, প্রকৃতির তিনটি গুণ, সত্যগুণ, রাজোগুন এবং তমোগুনা অনুসারে।

            যে জ্ঞানের দ্বারা কোনও ব্যক্তি সৃষ্টির বৈচিত্র্যে অন্তর্নিহিত একতা দেখেন তা হ'ল সাত্ত্বিক বা খাঁটি এবং ভাল জ্ঞান।

              যদিও স্পষ্টতই বিভাজ্য এবং সমস্ত প্রাণীর মধ্যে পৃথকভাবে উপস্থিত, তিনি লর্ডের অনির্বচনীয় কর্তৃত্ব এবং সার্বভৌমত্বকে সমস্ত প্রাণীতে এক এবং এক হিসাবে দেখেন।  তিনি কেবলমাত্র creationশ্বরের সৃষ্টির একতা দেখেন এবং Godশ্বরকে সমস্ত জীব এবং সমস্ত সৃষ্টিতে সমান দেখেন।

             জ্ঞান, যে বিভিন্ন রূপের কারণে, এবং বিভিন্ন আকারের কারণে এবং জীবের বৈচিত্র্যের কারণে, সেগুলি পৃথক হিসাবে দেখায়, রাজসিক জ্ঞান।  এতে তিনি প্রভুর অনির্বচনীয় কর্তৃত্ব এবং সার্বভৌমত্বকে মানুষের মধ্যে বিভক্ত দেখতে পেয়েছেন, যার ফলস্বরূপ তিনি তাদের মধ্যে পার্থক্য ও বৈষম্য দেখান।

           যে জ্ঞান দ্বারা কোনও ব্যক্তি সত্যকে বোঝে না, যা সংকীর্ণ এবং সীমাবদ্ধ, এবং যে কোনও কারণকে তার কারণ ও প্রভাব বিবেচনা না করেই একক কর্ম হিসাবে বিবেচনা করে, এবং সমস্ত কিছুর শেষ হিসাবে, যেমন জ্ঞান তামাসিক  এটি জ্ঞান নয় তবে অজ্ঞতা।

           ধর্মগ্রন্থে যে কর্ম নির্ধারিত হয়েছে, যা কারওর স্বভাব অনুসারে এবং যা সংযুক্তি ব্যতীত, বিদ্বেষ ছাড়াই এবং ফল বা পুরষ্কারের প্রত্যাশা ব্যতিরেকে করা হয়, এ জাতীয় ক্রিয়া সাত্ত্বিক বা শুদ্ধ।

            ফলের আকাঙ্ক্ষা, প্রচণ্ড প্রচেষ্টা এবং অহংকার সহকারে যে কর্মটি করা হয় তা হ'ল রাজসিক কর্ম।
 
             এবং অজ্ঞতাবশতঃ হিংস্রতা সহকারে, ক্ষতি করার জন্য, অ্যাকশন করার ক্ষমতার কথা চিন্তা না করে এবং অ্যাকশনের কারণে ভবিষ্যতের দাসত্বের কথা চিন্তা না করে যে কর্মটি করা হয় তা হ'ল তামাসিক ক্রিয়া।

           যে কর্ম সম্পাদনকারী অহং ব্যতিরেকে, যিনি সংযুক্তিহীন, যিনি উত্সাহ এবং ধৈর্য পূর্ণ, এবং যিনি ভারসাম্য বজায় রাখেন, এবং সাফল্য এবং ব্যর্থতায় একই, এবং যারা তাদের দ্বারা অনুপ্রাণিত বা বিভ্রান্ত হন না, তিনি এমন কাজ করেন is  একজন সাত্ত্বিক কর্তা

           যে কর্মী আবেগ এবং ক্রোধ দ্বারা অনুপ্রাণিত হয়, যে তার শ্রমের ফল পেতে আগ্রহী, যে লোভী, প্রকৃতির দ্বারা হিংস্র, কে নাপাক, এবং যে উত্সাহিত, এবং বিভ্রান্ত, উভয়ই আনন্দ ও দুঃখ দ্বারা উদ্বিগ্ন such  একজন কর্তা রাজসিক কর্তা is

          এবং যে কাজটি ভারসাম্যহীন, যিনি বস্তুবাদী, হঠকারী, কে প্রতারক, যে অন্যকে অপমান করে, যে ঘৃণা করে, ঝামেলা করে, যে বিলম্ব করে চলে, এবং ক্রিয়া বন্ধ করে দেয়, তেমসীক তমসীক।

           এখন প্রকৃতির তিনটি বৈশিষ্ট্য অনুসারে বুদ্ধি এবং অধ্যবসায়ের বিষয়ে শুনুন, যা আমি আপনাকে পৃথকভাবে এবং বিস্তারিতভাবে বলব।

          ক্রিয়া এবং নিষ্ক্রিয়তার মধ্যে পার্থক্য বোঝার যে বুদ্ধি, কর্মের পক্ষে মূল্যবান এবং কর্মের পক্ষে মূল্যবান নয়, আমাদের কী ভয় করা উচিত, এবং আমাদের কী ভয় করা উচিত নয়, কোনটা বাঁধে এবং কী মুক্ত করে, এই ধরনের বুদ্ধি সাত্ত্বিক, এটি শুদ্ধ  এবং ভাল.

          যে বুদ্ধি কেবল আংশিকভাবে ভাল এবং খারাপের মধ্যে পার্থক্য বুঝতে পারে, ন্যায়পরায়ণতা এবং অধর্মের মধ্যে কাজ করার মতো মূল্য এবং কাজের মধ্যে মূল্যহীন, যেমন বুদ্ধি রাজসিক, এটি আবেগপূর্ণ এবং অসম্পূর্ণ।

          এবং যে বুদ্ধি অজ্ঞতা এবং অন্ধকারে ডুবে আছে, যা মন্দকে ভাল এবং খারাপকে খারাপ হিসাবে বিবেচনা করে, অধার্মিককে ধার্মিক হিসাবে এবং ধার্মিককে অধার্মিক হিসাবে বিবেচনা করে, যে অধর্মকে ধর্ম, এবং ধর্মকে অধর্ম হিসাবে বিবেচনা করে  , এটি সর্বদা ভুল দিকের দিকে নিবদ্ধ থাকে এবং সর্বদা ভুল এবং বিপরীত পথে চলে, এ জাতীয় বুদ্ধি তামাসিক, এটি অন্ধকার এবং মন্দ।

           দৃ determination়তা ও সংকল্পবদ্ধ দৃ and় সংকল্প এবং যার দ্বারা একজন মনকে রাখে, জীবনকে শ্বাস দেয় এবং সমস্ত ইন্দ্রিয়ের ক্রিয়াকলাপকে কেন্দ্র করে এবং নিয়ন্ত্রণে রাখে, এইরকম দৃ ,়তা, এই অধ্যবসায়টি হ'ল সাত্ত্বিক, উত্তম এবং শুদ্ধ।

         যে সংকল্প দ্বারা কোনও ব্যক্তি দৃ a়ভাবে তার ধর্ম, তার কর্তব্য, তার সম্পদ, তার ইচ্ছা, তার কর্ম এবং সেই ক্রিয়াগুলির ফলের সাথে দৃ attached়রূপে সংযুক্ত থাকে, তার মধ্যে আটকে থাকে, এইরকম দৃ .়তা, এ জাতীয় অধ্যবসায় রাজসিক, আবেগপূর্ণ এবং অসম্পূর্ণ।

           এবং দৃ determination় সংকল্প যার দ্বারা অজ্ঞানপুষ্ট ব্যক্তি ঘুম, ভয়, শোক, নিষ্ঠুরতা, হতাশা এবং অহঙ্কার ত্যাগ করে না এবং তাদের মধ্যে আটকে থাকে, এইরকম দৃ determination়তা, এই ধরণের অধ্যবসায়টি হ'ল তামাসিক, অন্ধকার এবং অপরিষ্কার।

          এবার পার্থ, তিন রকম আনন্দ শুনুন।  আত্মার স্পষ্ট উপলব্ধি থেকে যে আনন্দটি আসে, যার মধ্যে দীর্ঘ অনুশীলনের মধ্য দিয়ে একজন ব্যক্তি আনন্দিত হয় যার দ্বারা তার সমস্ত দুঃখ শেষ হয়, এ জাতীয় আনন্দ সাত্ত্বিক যা শুরুতে বিষের মতো, তবে শেষ পর্যন্ত এটি অমৃতের মতো।

             ইন্দ্রিয়ের বস্তুগুলি উপভোগ করে ইন্দ্রিয় থেকে যে আনন্দ আসে তা হ'ল রাজসিক আনন্দ, যা শুরুতে অমৃতের মতো এবং শেষ পর্যন্ত বিষের মতো।

              এবং সেই আনন্দটি যা শুরুতে এবং শেষদিকে আত্মাকে সন্দেহ এবং বিভ্রান্তিতে রাখে, তা হ'ল তামাসিক এবং ঘুম, আলস্য, অজ্ঞতা এবং অসাবধানতার ফলস্বরূপ।

              স্বর্গের দেবগণ সহ তিনটি জগতে প্রকৃতির এই তিনটি গুণাবলী থেকে মুক্ত কেউ নেই, যার এই তিনটি বৈশিষ্ট্য নেই: সত্ত্বগুণ, রাজোগুন এবং তমোগুন।

             ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য এবং নিম্ন বর্ণের সকলেরই নিজ নিজ স্বভাব অনুসারে গুণাবলি রয়েছে।  তাদের সম্পর্কে শুনুন।

            ব্রাহ্মণদের প্রাকৃতিক গুণাবলী হ'ল: নম্রতা, শান্তিপূর্ণ স্বভাব, আত্মনিয়ন্ত্রণ, তপস্যা এবং কঠোরতা, শুদ্ধি, ধৈর্য এবং ধৈর্য, ​​সত্যবাদিতা, জ্ঞান এবং প্রজ্ঞা, ধর্মগ্রন্থ অধ্যয়ন এবং ধর্মে বিশ্বাস, ধার্মিকতায়।

          ক্ষত্রিয় প্রাকৃতিক বৈশিষ্ট্য হ'ল নেতৃত্ব, সাহস, শক্তি, অধ্যবসায়, দক্ষতা এবং দক্ষতা, যুদ্ধ থেকে পালানো নয়, এবং উদার এবং দানশীল মনোভাব।

            বৈশ্যদের স্বাভাবিক কর্তব্য হ'ল কৃষি, পশুপালন ও বাণিজ্য।  নিম্ন বর্ণের স্বাভাবিক কর্তব্য দায়িত্ব পালন করা।

           প্রত্যেকে তার স্বাভাবিক এবং নিয়মিত দায়িত্ব পালন করে উপলব্ধি অর্জন করে।  এখন কীভাবে একজনের প্রাকৃতিকভাবে, নিজের নির্ধারিত দায়িত্ব পালন করে, কোনও ব্যক্তি কীভাবে উপলব্ধি অর্জন করতে পারে সে সম্পর্কে শুনুন।

         যে কারও ধর্ম দ্বারা বা নিজের নেক আচরণের দ্বারা স্বভাব দ্বারা আদেশিত কর্তব্য সম্পাদন করা সেই পরমাত্মার, সেই পরম আত্মার, যাহার দ্বারা সমস্ত জীব জন্মেছে, এবং যিনি সমস্ত সৃষ্টিকে পরিবেশন করেন, উপাসনা করার মতো।

          অপূর্ণভাবে সম্পাদন করা সত্ত্বেও একজনের স্বাভাবিক কর্তব্য অন্যের কর্তব্য সম্পাদনের চেয়ে অনেক বেশি ভাল।  যে ব্যক্তি নিজের প্রাকৃতিক কর্তব্য নিষ্ঠার সাথে পালন করে সে কখনও পাপ করতে পারে না।

            অতএব, কারও কখনও হাল ছেড়ে দেওয়া উচিত নয়, কারও উচিত কখনও ত্যাগ করা উচিত নয়, কারও স্বাভাবিক কর্তব্য হওয়া উচিত, যদিও এতে কিছু ত্রুটি বা ত্রুটি থাকতে পারে, কারণ আগুন যেমন ধোঁয়ায় isাকা থাকে, তেমনি প্রতিটি কর্তৃত্বেও কিছু ত্রুটি থাকে, বা  কিছু অসম্পূর্ণতা বা অন্যটি।

           যে ব্যক্তির বুদ্ধি সর্বদা অপরিবর্তিত থাকে, যার মধ্যে কোন ইচ্ছা থাকে না এবং যে আত্মাকে নিজের আত্মায় নিয়ন্ত্রণ করে, সে ত্যাগের মধ্য দিয়ে সেই সর্বোচ্চ সর্বোচ্চ অবস্থানে পৌঁছে যায়, সেখানে পৌঁছে সে সমস্ত কর্ম থেকে মুক্তি পায়।

           উপলব্ধি অর্জনের পরে, কীভাবে একজন ব্রহ্মকে অর্জন করেন, পরম, যা চূড়ান্ত, সমস্ত জ্ঞানের সর্বোচ্চ পয়েন্ট, এখন আমি আপনাকে সে সম্পর্কে বলব।

            পূর্ণ এবং বুদ্ধিমত্তার সাথে ঝাঁকুনি দেওয়া, নিজেকে দৃ control়ভাবে নিয়ন্ত্রণে রাখা, শব্দ এবং অন্যান্য সমস্ত ইন্দ্রিয় এবং তাদের বিষয়গুলি নিয়ন্ত্রণ করা, এবং আকর্ষণ, সংযুক্তি এবং বিদ্বেষ ত্যাগ করা, নির্জন স্থানে বাস করা, ভীষণভাবে খাওয়া, খাওয়া কিন্তু সামান্য, নিজের বক্তব্য রাখা, নিজের  শরীর এবং কারও মন নিয়ন্ত্রণে থাকে, বৈরাগ্য ও বিচ্ছিন্নতার আশ্রয় প্রার্থনা করে, নিজের অহংকার, কারও শক্তি, কারও গর্ব, কারো গৌরব, কারো রাগ এবং কারও সম্পত্তি ত্যাগ করে;  এই সমস্ত বিষয় ছেড়ে দেওয়া, এবং বিশ্বাস করা ও বিশ্বাস করা যে তাঁর কোন কিছুরই মালিক নেই, যে বিশ্বাসের সাথেই তাঁর কোনও কিছুর উপর মালিকানা নেই, এবং নির্মল বিবেক ও চেতনা হয়ে উঠলে তিনি ব্রহ্মের সাথে পরম পরম্পরায় এক হয়ে যাওয়ার উপযুক্ত হন।

             এবং যখন সে ব্রহ্মের সাথে পরম পরম হয়ে এক হয়ে যায় এবং নির্মল আত্মায় পরিণত হয়, তখন তার কোনও দুঃখ হয় না এবং তার কোনও ইচ্ছাও থাকে না।  সমস্ত প্রাণীকে সমান হিসাবে বিবেচনা করে তিনি আমার পরম ভক্তি অর্জন করেন।

             এবং আমার প্রতি তাঁর এই নিবেদনের মধ্য দিয়ে তিনি সত্যে জানতে পেরেছেন যে আমি কে এবং আমার সীমাটি কী।  তারপরে, আমাকে আমার আসল রূপে জেনে তিনি আমার মধ্যে প্রবেশ করলেন।

              আমার আশ্রয়ে আসা, যদিও তিনি সর্বদা সব ধরণের কাজে নিযুক্ত থাকেন, তবুও আমার অনুগ্রহ ও করুণার মধ্য দিয়ে তিনি চিরন্তন, অমর এবং পরমেশ্বরূপ লাভ করেন।

             নিজেকে আমার মধ্যে সম্পূর্ণরূপে একীভূত করা, আপনার সচেতন মন দিয়ে আপনার সমস্ত ক্রিয়াকলাপ আমার কাছে উত্সর্গ করা, জ্ঞানের যোগে আশ্রয় নেওয়া, আপনার চিন্তা সবসময় আমার উপর রাখুন।

            আপনার চেতনা সর্বদা আমার উপর স্থির করা, আমার অনুগ্রহে আপনি সমস্ত বাধা এবং সমস্ত অসুবিধা অতিক্রম করবেন।  তবে, যদি আপনার মিথ্যা অহংকারের কারণে, আপনি আমার কথা শোনেন না, তবে আপনি নষ্ট হয়ে যাবেন।

          যদি আপনার মিথ্যা অহংকার এবং আপনার ভ্রান্ত ধারণার কারণে, আপনি যদি মনে করেন যে আপনি এই যুদ্ধটি লড়বেন না, তবে আপনি দুঃখের সাথে ভুল করছেন;  কারণ আপনার নিজস্ব প্রকৃতিই আপনাকে যুদ্ধে লড়াই করতে বাধ্য করবে।

          সন্দেহের কারণে, আপনি যে কাজটি করতে চান না, যে যুদ্ধ আপনি করতে চান না, আপনি যে যুদ্ধটি করতে চান না, সেই কাজটি আপনিই করবেন, সেই যুদ্ধটি আপনি লড়াই করবেন, এমনকী ইচ্ছা না করেও।  আপনি অসহায় হয়ে এগুলি করবেন কারণ আপনার নিজস্ব প্রকৃতি আপনাকে এই কাজটি করতে বাধ্য করবে এবং আপনি প্রতিরোধ করতে পারবেন না।

          প্রভু সমস্ত মানুষের হৃদয়ে বাস করেন এবং তাঁর শক্তির মাধ্যমে তাদের নিয়ন্ত্রণ করেন;  সে তাদের এমনভাবে ঘুরিয়ে দেয় যেন তারা কোনও মেশিনে চাপানো ছিল।

         আপনার পুরো দেহ এবং প্রাণ দিয়ে আপনার সমস্ত জীবকে নিয়ে সেই মহান প্রভুর আশ্রয়ে যান into  তাঁর অনুগ্রহে আপনি চূড়ান্ত শান্তি এবং সর্বোচ্চ বাসস্থান লাভ করবেন।

          এইভাবে, আমি আপনাকে এই গোপন জ্ঞানটি বলেছি, যা সমস্ত গোপন বিষয়গুলির মধ্যে সবচেয়ে গোপনীয় বিষয়;  এবং যা সমস্ত জ্ঞানের মধ্যে সর্বাধিক জ্ঞান।

           এগুলি সম্পর্কে চিন্তা করুন, ওজন করুন এবং এটি খুব সাবধানতার সাথে বিবেচনা করুন, এ সম্পর্কে চিন্তা করুন এবং তারপরে আপনার ইচ্ছামত কাজ করুন।

            এখন আমার চূড়ান্ত গোপন শব্দগুলিও শুনুন, যা সবচেয়ে গোপন এবং রহস্য পূর্ণ।  কারণ আপনি আমার কাছে প্রিয়, আমি আপনাকে কেবল এটিই বলব যা আপনার পক্ষে ভাল।

            আমার উপর আপনার মন স্থির করুন।  আমার ভক্ত হন।  আমার জন্য কোরবানি।  আমাকে সালাম।  আমাকে পূজা করো.  এটি করে আপনি অবশ্যই আমার কাছে পৌঁছে যাবেন।  আমি আপনাকে এই প্রতিশ্রুতি কারণ আপনি আমার খুব প্রিয়।

          সমস্ত ক্রিয়া, সমস্ত কর্তব্য, সমস্ত ধারণা, সমস্ত মতামত এবং সমস্ত ধারণা ত্যাগ এবং ছেড়ে দিন।  সবকিছু ছেড়ে দিন, এবং কেবল আমার মধ্যে আশ্রয় নিন।  দুঃখ করো না.  আমি তোমাকে মুক্তি দেব;  আমি তোমাকে সমস্ত পাপ থেকে মুক্তি দেব।

          পার্থকে মনে রাখবেন, এই গোপন জ্ঞান অবশ্যই তাকে কখনই দেওয়া উচিত নয়, যিনি তপস্যা করেন নি, জীবনে কোন কৃপণতা করেন নি, যার কথা শোনার মতো বিশ্বাস নেই, যার প্রতি আমার বিশ্বাস ও বিশ্বাস নেই, বা যে আমাকে ঘৃণা করে।

           যে কেউ আমার ভক্তদের এই সর্বোচ্চ রহস্যের শিক্ষা দেয়, সে আমার প্রতি নির্ভেজাল ভক্তি প্রদর্শন করে এবং নিঃসন্দেহে তিনিই আমার কাছে পৌঁছে যাবেন।

            যে ব্যক্তি আমার কাজ করে তার চেয়ে এই পৃথিবীতে পুরুষদের মধ্যে আমার আর কেউ প্রিয় নয়, তার চেয়ে আমার চেয়ে প্রিয় আর কেউ থাকবে না।

          আর যে কেউ আমাদের এই পবিত্র ও খাঁটি কথোপকথন অধ্যয়ন করে, যে কেউ এটি পড়বে, আমি বুঝতে পারি যে সে জ্ঞানের ত্যাগের সাথে আমার উপাসনা করে।

          এবং যে ব্যক্তি আমাদের এই পবিত্র ও নির্ভেজাল কথোপকথনটি সম্পূর্ণ বিশ্বাস, নিষ্ঠা ও বিশ্বাসের সাথে এবং ঘৃণা ছাড়াই শুনবে, সেও মুক্তি পেয়েছে এবং খাঁটি আত্মার মানুষের সুখী অঞ্চলে পৌঁছে যায়।

          পার্থ, আপনি কি পুরো একাগ্রতা এবং মনোযোগ দিয়ে এই সব শুনেছেন?  আপনার সমস্ত সন্দেহ, আপনার অজ্ঞতা এবং আপনার মায়া কি সরিয়ে দেওয়া হয়েছে?

          অর্জুন জবাব দিলেন: প্রভু, আপনি যা বলেছেন তা আমি অত্যন্ত মনোযোগ ও একাগ্রতার সাথে শুনেছি।  আপনার অনুগ্রহ এবং দয়া সহকারে এবং সমস্ত কিছু বিস্তারিতভাবে ব্যাখ্যা করার মাধ্যমে, আমার সমস্ত সন্দেহ দূর করা হয়েছে;  আমার অজ্ঞতা এবং আমার মায়া ধ্বংস হয়ে গেছে।  আমার স্মৃতিও আমার কাছে ফিরে এসেছে এবং আমি শান্ত এবং রচিত হয়েছি।  আমি আমার দায়িত্ব পালন করব এবং এই যুদ্ধ করব।


              এখানে ভগবান কৃষ্ণ এবং যুবরাজ অর্জুনের মধ্যে সংলাপ শেষ হয়েছে।


          এর পরে, সঞ্জয় ধৃতরাষ্ট্রকে বলেছেন: মহাশয়, এইভাবে, আমি দু'জন মহান কৃষ্ণ এবং অর্জুনের মধ্যে এই সবচেয়ে দুর্দান্ত সংলাপ শুনেছি, যা শুনে আমার চুল শেষ।  Yasষি ব্যাসের কৃপায় আমি এই গোপন যোগটি যোগব্যায়াম ভগবান কৃষ্ণ নিজেই শুনতে পেলাম।

         স্যার, কেশ্বা ও অর্জুনের মধ্যে এই সবচেয়ে দুর্দান্ত এবং সবচেয়ে পবিত্র কথোপকথনটিকে বারবার মনে করে আমি পরিতোষে নিমজ্জিত।  এবং যখনই আমি প্রভু হরির সেই চূড়ান্ত এবং বিস্ময়কর রূপটি স্মরণ করি, তখন আমি একেবারে বিস্মিত ও রোমাঞ্চিত হয়েছি through

         যেখানেই যোগের প্রভু, যোগেশ্বর কৃষ্ণ এবং যেখানেই ধনুকটি চালিত তীরন্দাজ অর্জুন সেখানে সেখানে সর্বদা গৌরব, বিজয়, মঙ্গল, দৃ sound় নীতি ও ধার্মিকতা থাকবে।  এটি আমার দৃ firm় এবং দৃ strong় বিশ্বাস।



                                                             অষ্টাদশ অধ্যায় শেষ


                                                               ভগবদ গীতার সমাপ্তি


                                                     ওম শান্তি শান্তি ওএম

No comments:

জমি জমা

 = ''খতিয়ান'' কি? = ''সি এস খতিয়ান'' কি? = ''এস এ খতিয়ান'' কি? = ''আর এস খতিয়ান'...